গাছ

 


মাথাভর্তি বেগুনি রঙের মেঘের মত ফুল নিয়ে দাঁড়িয়ে থাকা জাকারান্ডা গাছের দিকে ছেলেবেলায় আমি অবাক বিস্ময়ে তাকিয়ে থাকতাম। বেগুনি আর নীল রঙ আমার খুব প্রিয়। সবসময়ই বিমর্ষ সবকিছু আমার প্রিয়। 

যুক্তির নৌকায় ভেসে যদি চলি তবে আমি জানি, বরফে ছাওয়া উইস্কনসিনে জাকারান্ডা কোনদিন ফুটবে না। তবু বছর দুই আগে যখন ফ্লোরিডা থেকে মেলে ক'রে আমার জন্য জাকারান্ডার চারা এল, আমার মনে হ'ল বুঝি দেবশিশুর দিকে তাকিয়ে আছি। কী অসংখ্য, ছোট ছোট সবুজ পাতা গাছটায়!

গরমকালে যখন সূর্যের তাপ বাড়ে, গাছটাকে বাইরে নিয়ে যাই। আর শীতকালে যখন চারদিক বরফে সাদা হয়ে যায়, টবের ভিতর বেড়ে ওঠা আমার জাকারান্ডা গাছকে ঘরে নিয়ে আসি। নয়মাস ঘরের ফুল-স্পেকট্রাম আলোর নিচে রাখি।

তবু আমার দৃঢ় বিশ্বাস কোন একদিন এই উইস্কনসিনেই বেগুনি রঙের জাকারান্ডা ফুটবে। ফুটতে তো পারেই। পারে না?

গাছে জল দিলে ভালোবাসাটুকু গলে গলে গাছের পায়ে পড়ে। ভিজে পায়ের ছাপ গাছ কোনদিন ভোলে না। 

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ


কল্যাণী রমা-র জন্ম ঢাকায়। ছেলেবেলা কেটেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ভারতের খড়গপুর আই আই টি থেকে ইলেকট্রনিক্স এ্যান্ড ইলেকট্রিক্যাল কমুনিকেশন ইঞ্জিনীয়ারিং-এ বি টেক করেছেন । এখন আমেরিকার উইস্কনসিনে থাকেন। অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সিনিয়র ইঞ্জিনীয়ার হিসাবে কাজ করছেন ম্যাডিসনে।
প্রকাশিত বইঃ
আমার ঘরোয়া গল্প;
হাতের পাতায় গল্পগুলো ইয়াসুনারি কাওয়াবাতা;
রাত বৃষ্টি বুনোহাঁস অ্যান সেক্সটন, সিলভিয়া প্লাথ, মেরি অলিভারের কবিতা;
মরণ হতে জাগি হেনরিক ইবসেনের নাটক;
রেশমগুটি;
জলরঙ;
দমবন্ধ।